Message from Education Minister

edu minis

 
 
 
ডাঃ দীপু মনি এম.পি.
মন্ত্রী
শিক্ষা মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
 
 

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ১৩ মার্চ ২০১৯ তারিখে ৮ম সমাবর্তন অনুষ্ঠান আয়োজন করছে জেনে আমি আনন্দিত। এ উপলক্ষে আমি ডিগ্রি অর্জনকারী সকল শিক্ষার্থী, তাদের অভিভাবকবৃন্দ, শিক্ষকম-লী এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানাই।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে গত এক দশকে দেশের শিক্ষাব্যবস্থায় যুগান্তকারী পরিবর্তন সাধিত হয়েছে। সকলের জন্য শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে সকল উদ্যোগ নেয়া হয়েছে। উচ্চশিক্ষার চাহিদা পূরণের লক্ষ্যে সরকার অনেকগুলো বেসরকারি বিশ্ববিদ্যালয় স্থাপনের অনুমতি দিয়েছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন-২০১০ উচ্চশিক্ষা ক্ষেত্রে নতুন সম্ভাবনার দ্বার খুলে দিয়েছে। দেশের শিল্প ও সেবা খাতের চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি গড়ে তোলা জরুরী। এক্ষেত্রে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।

আমি আশা করি, উচ্চশিক্ষার প্রত্যাশিত মান নিশ্চিত করতে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো আইন অনুযায়ী তাদের কার্যক্রম পরিচালনা করবে। বিষয় বাছাই, শিক্ষাক্রম প্রণয়ন, শিক্ষাদানের পদ্ধতি অব্যাহতভাবে উন্নত ও যুগোপযোগী করতে হবে। শুধুমাত্র ব্যবসায়িক দৃষ্টিভঙ্গি পরিহার করে সেবার মানসিকতা নিয়ে দক্ষ মানবসম্পদ গড়ে তোলার লক্ষ্যে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আন্তরিকতার সাথে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে। বর্তমান সরকার শিক্ষার গুণগত মান উন্নয়নে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে। উচ্চ শিক্ষাক্ষেত্রে কাঙ্খিত মান অর্জনের পাশাপাশি তথ্যপ্রযুক্তি ও কারিগরি শিক্ষা প্রদানের মাধ্যমে বিশ্ববিদ্যালয়গুলো দক্ষ মানবসম্পদ তৈরিতে ভূমিকা রাখতে পারে। উচ্চশিক্ষার উৎকর্ষ অর্জনে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভর্সিটি অগ্রণী ভূমিকা পালন করবে-আমি এ প্রত্যাশা করি।

সমাবর্তন শিক্ষার্থীদের সমাপনী ডিগ্রি প্রাপ্তির একটি স্মরণীয় অনুষ্ঠান। শিক্ষার্থীদের অক্লান্ত পরিশ্রম এবং সাফল্যের পরিচায়ক এই সমাবর্তন। এই অনুষ্ঠান প্রতিটি শিক্ষার্থীকে জীবনের লক্ষ্য অর্জন ও আশা-আকাক্সক্ষা পূরণে আত্মবিশ্বাসী করে তুলতে সাহায্য করবে বলে আমি বিশ্বাস করি।

আমি ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৮ম সমাবর্তনের সর্বাঙ্গীন সাফল্য কামনা করছি।